শাহরুখ ভেবেছিলেন, ‘কুছ কুছ হোতা হ্যায়’ ফালতু গল্প!

১৯৯৮ সালের ১৬ অক্টোবর মুক্তি পায় করণ জোহর পরিচালিত প্রথম ছবি ‘কুছ কুছ হোতা হ্যায়’। অথচ মনে হয় যেন সেদিনের ঘটনা। দেখতে দেখতে কেটে গেছে ২০ বছর। এ উপলক্ষে মঙ্গলবার (১৬ অক্টোবর) ভারতের মুম্বাইয়ে পার্টির আয়োজন করা হয়।

দুই দশক পূর্তির মাইলফলক ছুঁয়ে আবেগাপ্লুত করণ জোহর। তাই তিনি জমকালো পার্টির আয়োজন করেন। এতে হাজির ছিলেন ছবিটির তিন তারকা শাহরুখ খান, কাজল ও রানি মুখার্জি। তিনজনই এসেছিলেন কালো পোশাক পরে।

মজার বিষয় হলো, করণ জোহরের মুখে গল্প শুনে শাহরুখ ভেবেছিলেন, এ ছবি জলে যাবে! তা সত্ত্বেও পরিচালকের প্রতি দৃঢ় বিশ্বাস ছিল বলেই চুক্তিবদ্ধ হন তিনি। তার কথায়, ‘কখনও চিত্রনাট্য পড়ি না। সহকর্মীদের হৃদয়ের স্পন্দন শোনার চেষ্টা করি।’

যোগ করে বলিউড বাদশা বলেন, ‘করণ আমার কাছে এসে পুরোপুরি ফালতু একটা গল্প পড়ে শুনিয়েছিল। তবে শেষ পর্যন্ত ছবিটি যা দাঁড়িয়েছে, তা অবশ্যই নয়। সত্যি বলতে আমাকে রাজি করানোর চেষ্টা থেকেই অমন করেছিল সে। আমি গল্পটা মোটেও বুঝিনি। শুধু করণের প্রতি বিশ্বাস থেকেই কাজটা শুরু করি।’

শাহরুখের তিন সন্তান আবরাম, সুহানা ও আরিয়ানের কাছে এখন ‘কুছ কুছ হোতা হ্যায়’ রোমাঞ্চকর ছবি। এর জনপ্রিয় ‘কোই মিল গ্যায়া’র শুটিং শেষ হওয়ার দুই দিন পর আরিয়ানের জন্ম হয়। এ তথ্য জানিয়েছেন রানি। তবে তার অভিনীত টিনা চরিত্রে প্রথমে প্রস্তাব দেওয়া হয়েছিল টুইংকেল খান্নাকে। তিনি ফিরিয়ে দেওয়ায় কপাল খুলে যায় বাঙালি মেয়ে রানির। তার প্রশংসা করেছেন কাজল। তার মন্তব্য, অভিজ্ঞ অভিনয়শিল্পীর মতোই সব দৃশ্যে দক্ষতা দেখিয়েছে রানি। সেটে কখনও নার্ভাস হননি।

ছবিটির আরেক গান ‘সাজানজি ঘর আয়ে’ গানে সালমান খানের প্রবেশ দেখে অভিনেতা হতে উদ্বুদ্ধ হয়েছেন বলে জানান বরুণ ধাওয়ান। অনুষ্ঠানে যেতে না পারলেও ভিডিও বার্তায় করণকে অভিনন্দন জানান সালমান। তার আশা, একদিন আবারও তারা একসঙ্গে কাজ করবেন।

পার্টিতে আরও অংশ নেন কারিনা কাপুর খান, সিদ্ধার্থ মালহোত্রা, ‘ধাড়াক’ তারকা জাহ্নভি কাপুর ও ঈশান খাত্তার, সঞ্জয় কাপুর, নেহা ধুপিয়া, শ্বেতা বচ্চন নন্দা, শাহরুখপত্নী গৌরি খান, পরিচালক অয়ন মুখার্জি, জোয়া আখতার, র‌্যাপার বাদশা, ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার টু’র অভিনেত্রী অনন্যা পাণ্ডে ও তারা সুতারিয়া।

এর আগে টুইটারে ভক্তদের উদ্দেশে করণ জোহর লিখেছেন, “বিশ্বাস হচ্ছে না ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবির ২০ বছর পেরিয়ে গেলো। এই ছবি আমাকে ভালোবাসা, গ্রহণযোগ্যতা ও একটি ক্যারিয়ার দিয়েছে। তখন আমার বয়স ছিল ২৫ বছর। তাই আমাকে সহযোগিতা করার জন্য শাহরুখ, কাজল, রানি ও সালমান খানের কাছে চিরকাল কৃতজ্ঞ থাকবো। সবার ভালোবাসার জন্য ধন্যবাদ।”

শোনা যাচ্ছে, ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবির সিক্যুয়েল তৈরি হবে। এতে অভিনয় করবেন রণবীর কাপুর, আলিয়া ভাট ও জাহ্নবি কাপুর। এ প্রসঙ্গে হিন্দুস্তান টাইমসকে কাজল বলেন, ‘জানি তারা আমাদের ম্যাজিকের পুনরাবৃত্তি ঘটাতে পারবে না। এটা অসম্ভব!’

ধর্ম প্রোডাকশন্স প্রযোজিত ‘কুছ কুছ হোতা হ্যায়’ ছবির গল্প কলেজের তিন বন্ধু রাহুল, অঞ্জলি আর টিনাকে ঘিরে। এ তিনটি চরিত্রে শাহরুখ, কাজল ও রানির অভিনয় আজও দর্শকদের আবেগাপ্লুত করে। একইভাবে ‘তুম পাস আয়ে’, ‘কোই মিল গ্যায়া’, ‘লাড়কি বাড়ি আনজানি হ্যায়’ গানগুলো শ্রোতাদের মুখে মুখে ফেরে।

ভারতের ৪৬তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা বিনোদনমূলক ছবির স্বীকৃতি পায় ‘কুছ কুছ হোতা হ্যায়’। এছাড়া এর টাইটেল গানের জন্য সেরা গায়িকা হন অলকা ইয়াগনিক। ৪৪তম ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডসে সেরা চলচ্চিত্র, সেরা পরিচালক (করণ জোহর), সেরা অভিনেতা (শাহরুখ খান), সেরা অভিনেত্রী (কাজল), সেরা পার্শ্ব-অভিনেতা (সালমান খান), সেরা পার্শ্ব-অভিনেত্রী (রানি মুখার্জি), সেরা চিত্রনাট্য ও সেরা শিল্প নির্দেশনা বিভাগে পুরস্কার জেতে ছবিটি।

Be the first to comment

Leave a Reply