ব্যাটারি লাইফ বেশি যেসব স্মার্টফোনের

বর্তমানে স্মার্টফোন থেকে আমরা অনেক কিছু প্রত্যাশা করি। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার, মেইল ব্রাউজিং, পিডিএফ পড়া, গেম খেলাসহ সব কাজ করতে চাই স্মার্টফোনে। সকাল থেকে দিনের শেষ পর্যন্ত এই কাজগুলো করতে দরকার হয় চার্জের। এ কারণে স্মার্টফান নির্মাতা প্রতিষ্ঠানগুলো ব্যাটারি লাইফের ওপর অনেক বেশি গুরুত্ব দিচ্ছে। বর্তমান সময়ের সবচেয়ে বেশি ব্যাটারি লাইফসম্পন্ন কয়েকটি স্মার্টফোন হলো-
রিয়ালমে টু: নতুন স্মার্টফোন ব্র্যান্ড রিয়ালমে ভারতে বেশ সাড়া ফেলেছে। চলতি বছর রিয়ালমে ওয়ান ও রিয়ালমে টু নামে দুটি স্মার্টফোন বাজারে ছেড়েছে প্রতিষ্ঠানটি। রিয়ালমে ওয়ানের মতো বাজারে সফলতা পায়নি রিয়ালমে টু। তবে ব্যাটারি স্থায়ীত্বের ক্ষেত্রে নজর কেড়েছে ফোনটি। রিয়ালমে টু’র ব্যাটারি ক্ষমতা ৪ হাজার ২৩০ মিলি-অ্যাম্পিয়ার। এই ফোন একবার চার্জ করে দেড় থেকে দুইদিন অনায়াসে চালাতে পারবেন।
রেডমি নোট ফাইভ প্রো: কম দামে ভালো ক্যামেরা ও ব্যাটারি লাইফ এই দুটোই পাওয়া যাবে রেডমি নোট ফাইভ প্রোতে। এই ফোনের ব্যাটারি ক্ষমতা ৪ হাজার মিলি-অ্যাম্পিয়ার। মোটামুটিভাবে ব্যবহার করলে রেডমি নোট প্রো স্মার্টফোনের চার্জ দুইদিন পর্যন্ত যাবে। এটা ফুল চার্জ হতে সময় লাগবে আড়াই ঘণ্টা।
আসুস জেনফোন ম্যাক্স প্রো এম-ওয়ান: আসুসের এই ফোনটিও ব্যাটারি স্থায়ীত্বের কারণে বেশ জনপ্রিয়তা পেয়েছে। এর ব্যাটারি ক্ষমতা ৫ হাজার মিলি-অ্যাম্পিয়ার। যেভাবেই ব্যবহার করেন না কেন, একবার চার্জে এই স্মার্টফোন দেড় দিন পর্যন্ত চলবে। এছাড়া মাত্র ৩ ঘণ্টায় শূন্য থেকে ফুল চার্জ হয় এই স্মার্টফোন।

পোকো এফ-ওয়ান: শাওমির আরেকটি (সাব-ব্র্যান্ড) পোকোফোন সবচেয়ে বেশি আলোচনায় এসেছে এর দীর্ঘস্থায়ী ব্যাটারির কারণে। ব্যাটারি স্থায়ীত্ব দিয়ে অল্প কয়েকদিনেই গ্রাহকদের মনে জায়গা করে নিয়েছে ফোনটি। এতে ৬ গিগা র‍্যাম ও ডুয়াল ক্যামেরার পাশাপাশি রয়েছে ৪ হাজার মিলি-অ্যাম্পিয়ার ব্যাটারি ক্ষমতা। পোকো এফ-ওয়ান যেভাবেই ব্যবহার করা হোক না কেন, এটা পুরো একদিন নিশ্চিন্তে চালাতে পারবেন আপনি। এরপরও পরবর্তী দিনের জন্য কিছু চার্জ রয়ে যাবে। এতে গেম খেললেও খুব বেশি গরম হয় না। কারণ স্মার্টফোনটিতে লিকুইড কুলিং সিস্টেম ব্যবহার করা হয়েছে। তাই দ্রুত ব্যাটারি ক্ষমতা কমে যাওয়ারও সম্ভাবনা নেই।

স্যামসাং গ্যালাক্সি নোট-নাইন: এখন পর্যন্ত স্যামসাং গ্যালাক্সি স্মার্টফোনের মধ্যে গ্যালাক্সি নোট-নাইনকে সবচেয়ে ভালো স্মার্টফোন হিসেবে বিবেচনা করা হয়। এতে ৪ হাজার মিলি-অ্যাম্পিয়ারের ব্যাটারি যুক্ত করা হয়েছে। আগের গ্যালাক্সিগুলো একদিন না গেলেও এটা পুরো একদিন যাবে।

Be the first to comment

Leave a Reply