বসানো হলো পদ্মা সেতুর ২৮ তম স্প্যান

পদ্মা সেতুর ২১ ও ২০ নম্বর পিলারে বসানো হলো ২৮তম স্প্যান। এর মধ্য দিয়ে দৃশ্যমান হলো পদ্মাসেতুর ৪২০০ মিটার।

শনিবার (১১ এপ্রিল) সকালে এই ‘৪-বি’ স্প্যানটি বসানো হলো। পিলার ২০ মুন্সীগঞ্জের মাওয়ায় ও পিলার ২১ মাদারীপুরের জাজিরা প্রান্তে রয়েছে।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের এসব তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, শনিবার সকাল ৮টায় শুরু হয় স্প্যানটি বসানোর কার্যক্রম। সকল কারিগরি কাজ শেষে সকাল ৯ টায় স্প্যানটি পিলারের ওপর বসানো সম্পন্ন হয়।

২৭তম স্প্যান বসানোর ঠিক ১৪ দিনের মাথায় ২৮তম স্প্যানটি বসলো।

এর আগে শুক্রবার (১০ এপ্রিল) সকালের দিকে মুন্সীগঞ্জের মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের ৩১৪০ টন ওজনের স্প্যানটিকে, ৩৬০০ টন ধারণক্ষমতার ‘তিয়ান ই’ ভাসমান ক্রেনে বহন করে নিয়ে রাখা হয় সেতুর মাঝপ্রান্তে ২০ ও ২১নাম্বার পিলারের কাছে।

প্রকৌশলী সূত্রে জানা যায়, ইতোমধ্যে পদ্মাসেতুর ৪২টি পিলারের কাজ সম্পন্ন হয়েছে। এসব পিলারে ৪১টি স্প্যানের মধ্যে বসানো বাকি আছে ১৪টি স্প্যান। চলতি মাসের শেষ সপ্তাহে ২৯ নম্বর স্প্যান বসানোর পরিকল্পনা রয়েছে প্রকৌশলীদের।

২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণকাজ শুরু হয়। মূলসেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

Be the first to comment

Leave a Reply