আইসিটি খাতের ‘অস্কারতুল্য’ এপিআইসিটিএ অ্যাওয়ার্ড পেলো সিন্দাবাদ ডটকম

আইসিটি ক্ষেত্রে ‘অস্কারতুল্য’ এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্সে (এপিআইসিটিএ) মেরিট অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশের প্রথম ই-কমার্স প্রতিষ্ঠান সিন্দাবাদ ডটকম। চীনের গুয়াংজুতে গত ১৩ অক্টোবর এই পুরস্কার গ্রহণ করেন সিন্দাবাদ ডটকমের উদ্যোক্তা ও প্রধান নির্বাহী কর্মকর্তা জিশান কিংশুক হক। তার হাতে এটি তুলে দেন গুয়াংজু প্রদেশের অর্থনীতি ও তথ্য অধিদফতরের সহকারী পরিচালক শেন জিজং ও এপিআইসিটিএ অ্যাওয়ার্ডের প্রধান বিচারক গানসেন ঝাও। বুধবার (১৭ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

আইসিটি খাতে উদ্ভাবন ও সৃজনশীলতাকে প্রসারিত করার উদ্দেশে এপিআইসিটিএ পুরস্কার দেওয়া হয়ে থাকে। একইসঙ্গে ভেঞ্চার ক্যাপিটালিস্ট ও বিনিয়োগকারীদের কাছে মানদণ্ড নিরূপণের মাধ্যমে উদ্যোক্তা ব্যবসা প্রতিষ্ঠানের প্রসারে উৎসাহিত করাও এই স্বীকৃতি প্রদানের লক্ষ্য।

এ বছর এপিআইসিটিএ অ্যাওয়ার্ডের ১৮তম আসরে বাংলাদেশের পাশাপাশি অংশ নিয়েছে অস্ট্রেলিয়া, ব্রুনাই, চীন, হংকং, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মিয়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, ভিয়েতনামসহ মোট ১৭টি দেশ।

এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স হলো বিভিন্ন দেশের অর্থনীতিতে প্রতিনিধিত্বকারী আইসিটি প্রতিষ্ঠানের একটি জোট। আইসিটির প্রসারে পারস্পরিক সহায়তামূলক সম্পর্ক নির্মাণ, প্রযুক্তিগত উদ্ভাবনের প্রসার, সামর্থ্য ও অভিযোজন নিশ্চিতকরণ আর বৈদেশিক বাজারে দেশীয় আইসিটি প্রযুক্তির প্রসার ঘটাতে কাজ করে এই সংগঠন।

এপিআইসিটিএ পুরস্কার প্রসঙ্গে জিশান কিংশুক হক বলেন, ‘এই অর্জন সিন্দাবাদ ডটকমকে অফিস, কারখানা, ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের জন্য ব্যবসায়িক কেনাকাটা সহজতর করতে উৎসাহ জোগাবে। আমরা চাই, ক্ষুদ্র প্রতিষ্ঠানগুলো যেন বৃহৎ প্রতিষ্ঠানের মতো কেনাকাটায় সক্ষম হয়। একইভাবে বৃহৎ প্রতিষ্ঠানগুলোও যেন ঝামেলাহীন আর দক্ষতার সঙ্গে কেনাকাটা করতে পারে।’

অনন্ত গ্রুপের সহায়ক প্রতিষ্ঠান সিন্দাবাদ ডটকম একটি অনলাইন শপ, যেখানে অফিস ও ব্যবসায়ের নিত্যদিনের কেনাকাটা করা যায়। বর্তমানে তাদের কাছে অফিস সাপ্লাই, স্টেশনারি, হাউজ কিপিং পণ্য, আইটি, ইলেক্ট্রিক্যাল, সেফটি ও সিকিউরিটি ক্যাটাগরিতে ছয় হাজারের বেশি পণ্য পাওয়া যায়। মাত্র দুই বছরে ৪০০ প্রতিষ্ঠান ও ৫০০ এসএমই ব্যবসা প্রতিষ্ঠানকে সেবা প্রদান করেছে সিন্দাবাদ ডটকম।

Be the first to comment

Leave a Reply